2020 Hindu Festivals Date

জেনে নিন ২০২০ সালের দোল পূর্ণিমা বা হোলির নির্ভুল ও পূর্ণাঙ্গ সময়সূচী!

২০২০ দোল পূর্ণিমা তারিখ এবং সময়, বাংলা ক্যালেন্ডার অনুসারে ২০২০ দোল পূর্ণিমা কখন হবে জেনে নিন। ২০২০ দোল পূর্ণিমা ক্যালেন্ডার। ২০২০ সালের দোল পূর্ণিমা বা হোলির নির্ভুল ও পূর্ণাঙ্গ সময়সূচী! ২০২০ বাংলা ক্যালেন্ডার। ২০২০ বাংলা উৎসবের তারিখ ও সময়।

দোল পূর্ণিমা ২০২০ এর পূর্ণাঙ্গ সময়সূচী ও নির্ঘন্ট নিয়ে আমাদের আজকের আয়োজন। চলুন জেনে নিই ২০২০ সালের দোল পূর্ণিমা কবে পালিত হবে-

এই প্রতিবেদনটি ভিডিও আকারে দেখতে ক্লিক করুন নিচের ভিডিওতে

দোল পূর্ণিমা বা দোল যাত্রা সনাতন হিন্দু ধর্মানুসারীদের একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। বাংলা ও উড়িষ্যা ছাড়াও ভারতবর্ষের বিভিন্ন স্থানে দোল উৎসব মহাসমারোহে পালিত হয়। ভারতবর্ষের অন্যান্য স্থানে দোল যাত্রা ‘হোলি’ নামে পরিচিত। দোল উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়।

আরো পড়ুনঃ জেনে নিন ২০২০ সালের একাদশী ব্রতের নির্ভুল ও পূর্ণাঙ্গ সময়সূচী!

বৈষ্ণব বিশ্বাস মতে, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন ভগবান শ্রীকৃষ্ণ বৃন্দাবনে আবির বা গুলাল নিয়ে শ্রীরাধিকা ও অন্যান্য গোপীগণের সাথে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নান করিয়ে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রা বের করা হয়। এরপর ভক্তরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলায় মেতে উঠেন। দোল উৎসবের কারণে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার দোল পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

৯ মার্চ ২০২০, সোমবার, এ বছরের দোল পূর্ণিমা বা দোল যাত্রা উৎসব পালিত হবে।

আরো পড়ুনঃ
জেনে নিন ২০২০ সালের সকল পূর্ণিমার সঠিক তিথি ও সময়সূচী
দোল যাত্রার ইতিহাস! দোল যাত্রার প্রচলন হলো কীভাবে?

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!