2020 Hindu Festivals Date

২০২০ মকর সংক্রান্তির সঠিক তারিখ ও পূর্ণাঙ্গ সময়সূচী

মকর সংক্রান্তি ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে পালিত একটি হিন্দু লোক উৎসব। এই উৎসব পৌষ পার্বণ বা পিঠে পার্বণ নামেও পরিচিত। এইদিন সনাতন ধর্মানুসারীরা পিঠে তৈরী করে দেবতার উদ্দেশ্যে নিবেদন করেন।

অতি প্রাচীনকাল থেকেই ভারতবর্ষে পূজোয় দেবতার উদ্দেশ্যে অর্ঘ্য প্রদানের রীতি রয়েছে। পূজায় নিবেদনের জন্য বছরের ভিন্ন ভিন্ন সময়ে আলাদা রকমের পিঠে প্রস্তুত করার বিধান রয়েছে। তবে গ্রীষ্মকালের আবহাওয়া পিঠের জন্য রুচিকর নয় বলে, সাধারণত শীত বা বর্ষাকালেই এই জাতীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বছরের বিভিন্ন সময়ে আয়োজিত পিঠেপর্বের মধ্যে পৌষ সংক্রান্তির পৌষপার্বণই সুপ্রসিদ্ধ। হিন্দু পঞ্জিকায় এই দিনটি ‘মকর সংক্রান্তি’ বা ‘উত্তরায়ণ সংক্রান্তি’ নামেও পরিচিত। প্রাচীন হিন্দুরা এই দিনটিতে পিতৃপুরুষ অথবা বাস্তুদেবতার উদ্দেশ্যে তিল কিংবা খেজুড় গুড় দিয়ে তৈরি তিলুয়া এবং নতুন ধান থেকে উৎপন্ন চাল থেকে তৈরি পিঠের অর্ঘ্য প্রদান করতেন। এই কারণে পৌষ সংক্রান্তির অপর নাম তিলুয়া সংক্রান্তি বা পিঠে সংক্রান্তি। এই প্রাচীন উৎসবের একটি রূপ অদ্যাবধি পিঠেপার্বণের আকারে বাঙালি হিন্দু সমাজে প্রচলিত।

২০২০ সালের মকর সংক্রান্তি বা পৌষ পার্বণ পালিত হবে আগামী ১৫ জানুয়ারি ২০২০। ভারতীয় সময় অনুসারে এবারের মকর সংক্রান্তির পূর্ণাঙ্গ সময়সূচী নিচে বর্ণিত হলো।

পুন্য কাল মুহূর্ত: 07:15:14 to 12:30:00
স্থিতিকাল: 5 ঘণ্টা 14 মিনিট
মহাপুন্য কাল মুহুর্তঃ 07:15:14 to 09:15:14
স্থিতিকাল: 2 ঘণ্টা 0 মিনিট
সংক্রান্তি মুহূর্ত: 01:53:48

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!