চলতি খবর

ঠাকুরগাঁওয়ে সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরেরা

গীতি গমন চন্দ্র রায় গীতি: বাংলাদেশের উত্তর বঙ্গে অবস্থিত ঠাকুরগাঁও জেলা সদর, পীরগঞ্জ, রানীশনকৈল, হরিপুর, বালিয়াডঙ্গী এই ৫ উপজেলায় আগামী ২৯ শে জানুয়ারী সরস্বতী পূজা শুরুতে ঘট স্থাপন এবং ৩০ জানুয়ারি পূর্নাঙ্গ পুজা ও ভোগ বিতরণ অনুষ্ঠিত হবে।

প্রতি বছরই উৎসব মূখর পরিবেশে হিন্দু ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়। এবারে পূজারর এখন আর কয়েকদিন বাকি। আগামী ৩০ জানুয়ারী ২০২০ উদযাপিত হবে সরস্বতী পূজা। এ পূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বী ও ছাত্র/ছাত্রীদের মাঝে এখন উৎসবের আমেজ বিরাজ করছে। এদিকে, সরস্বতী পূজাকে কেন্দ্র করে ঠাকুরগাঁও শহরের গোবিন্দ জিউ মন্দিরপাড়া, দুর্গাবাড়ী হল পাড়া, শান্তি নগর,আশ্রম পাড়া, কালি বাড়ি মন্দিরসহ বেশ কয়েকটি মন্দিরে প্রতিমা তৈরির কাজ চলছে। পূজার এই আগ মুহূর্তে এসে এখন দিন-রাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ঠাকুরগাঁওয়ের কারিগর ও প্রতিমা শিল্পীরা। রং দেয়া শেষে প্রতিমায় পোষাক পরিচ্ছদ ও অলংকার পড়িয়ে দৃষ্টি আকর্ষণ করা হবে।

আরো পড়ুনঃ সরস্বতী পুজোর আগে কুল খায় না কেন ছাত্র-ছাত্রীরা?

গোবিন্দ জিউ প্রতিমা শিল্পী ফনি ভূষন রায় জানান, সরস্বতী পূজা উপলক্ষে তারা শহরের বিভিন্ন মন্দির ও আশ্রমে প্রতিমা তৈরির কাজ করছেন। হিমালয়ের প্রচন্ড শীত উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি ও রং করায় ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। কাজের ফাকে শ্বাস ফেলারও সময় নেই তাদের। সরস্বতী দেবীর প্রতিটি প্রতিমা সর্বনিম্ন ১ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বলে তিনি জানান।

ঠাকুরগাঁওয়ে সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরেরা
ঠাকুরগাঁওয়ে সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরেরা

অন্যদিকে বিদ্যা দেবী সরস্বতীর আগমনের আনন্দে আত্মহারা হিন্দু সম্প্রদায়ের কয়েকজন ভক্ত গৌতম রায়, মনিদত্ত রায়, অশেষ রায়, প্রফুল্ল কুমার, পুলিন ভট্টাচার্য বলেন প্রতিবছরই আমরা সরস্বতী দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করে থাকি, আন্তরিকতার সাথে পুজো উৎসব অনুষ্ঠান পালন করে থাকি। এবারও আমরা দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবো। সরস্বতী পূজা উপলক্ষে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও ঠাকুরগাঁও সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো জানান, সমগ্র জেলাজুড়ে বিভিন্ন পূজা মন্ডপে শান্তি-শৃঙ্খলার মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি কোনো ধরণের বাধা-বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে জাকজমক পরিবেশে পূজা সম্পন্ন হবে। অন্যদিকে সরস্বতী পূজাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঠাকুরগাঁওয়ের সকল এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

আরো পড়ুনঃ কয়েক হাজার বছর ধরে জাপানে নিষ্ঠাভরে পূজিত হচ্ছেন হিন্দু দেবী সরস্বতী!

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!