দেশে দেশে হিন্দুধর্ম

কানাডায় হিন্দু ধর্ম যেভাবে প্রভাবশালী অবস্থানে এলো

কানাডায় হিন্দু ধর্ম! কানাডায় হিন্দু ধর্মের সূত্রপাত হয়েছে প্রায় শতবর্ষ আগে। ওই সময় ভারতবর্ষ থেকে অসংখ্য মানুষ জীবিকার উদ্দেশ্যে কানাডায় পাড়ি জমায়। ২০১১ সালের তথ্য মতে, কানাডায় বসবাসকারী হিন্দু জনসংখ্যা ছিল পাঁচ লক্ষ, যা কানাডার সর্বমোট জনসংখ্যার ১.৬%।

হিন্দু ধর্ম কানাডার দ্রুত বর্ধনশীল ধর্মগুলোর একটি। আমেরিকার মতো কানাডার হিন্দুরাও উচ্চ সামাজিক স্তরে অবস্থান করছেন। হিন্দুরা কানাডার আইনের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল বলে, হিন্দুদের কানাডিয়ান সমাজে খুব ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখা হয়। যার প্রেক্ষিতে, ২০১২ সালে কানাডা সরকার নিজস্ব উদ্যেগে ৫০০০ ভুটানি উদ্ভাস্তু হিন্দুকে কানাডায় পুনর্বাসন করে।

কানাডায় হিন্দু
হিন্দু মন্দিরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

আরো পড়ুনঃ আমেরিকায় হিন্দু ধর্মের এতো শক্তিশালী অবস্থানের প্রকৃত কারণ কী?

সমগ্র কানাডা জুড়ে প্রায় সহস্রাধিক হিন্দু মন্দির রয়েছে। হিন্দু মন্দিরগুলোর বেশীরভাগই অন্টারিও প্রদেশে অবস্থিত। এখানে উল্লেখ্য যে, কানাডায় বসবাসরত হিন্দুদের ৭৫ ভাগ অন্টারিও প্রদেশে বসবাস করে।

কানাডার সবচেয়ে বড় মন্দির BAPS স্বামী নারায়ণ মন্দির। এই মন্দিরটি টরেন্টো অবস্থিত। দীর্ঘ সাত বছর নির্মাণ কাজের পর ২০০৭ সালের জুলাই মাসে মন্দিরটি সবার জন্য খুলে দেয়া হয়। এই মন্দিরে নিয়মিত পূজা-অর্চনা ছাড়াও বিভিন্ন সামাজিক সচেতনতামূলক অনুষ্ঠান, যেমন আন্তর্জাতিক নারী দিবসের মতো নানা অনুষ্ঠান পালন করা হয়।

কানাডা হিন্দু জনসংখ্যা
BAPS স্বামী নারায়ণ মন্দির, টরেন্টো, কানাডা

কানাডার মিসিসাউগা শহরে বাঙালী হিন্দু সম্প্রদায় কর্তৃক প্রতিষ্ঠিত একটি মন্দির রয়েছে। এই মন্দিরের নাম টরেন্টো কালীবাড়ি।

হিন্দু ইয়ুথ নেটওয়ার্ক কানাডার সবচেয়ে বড় হিন্দু যুব সংগঠন, যা সুনামের সাথে কানাডার বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নানা ধরনের সেবামূলক কাজে নিয়োজিত রয়েছে। এছাড়া ‘কানাডিয়ান হিন্দু এডভোকেসী’ একটি আইনসেবামূলক প্রতিষ্ঠান, যা কানাডায় অভিবাসী হিন্দুদের বিভিন্ন আইনী সেবা দিয়ে থাকে।

আরো পড়ুনঃ ফিজিতে হিন্দু ধর্ম যেভাবে অন্যতম প্রধান ধর্ম হিসেবে স্থান করে নিল!

এছাড়া কানাডায় ইসকন, হিন্দু সভা মন্দির ও ওয়ার্ল্ড মহা হিন্দু অর্গানাইজেশন সহ আরো অনেকে সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান কানাডাতে হিন্দু ধর্মের সেবায় নিয়োজিত রয়েছে।

হিন্দু ধর্মের দর্শন ও চেতনায় অনুপ্রাণিত হয়ে কানাডার পশ্চিমা বংশোদ্ভূত মানুষেরা সনাতন হিন্দু ধর্ম গ্রহণ করছে।

কানাডায় হিন্দু ধর্ম সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদের এই ভিডিও দেখুন

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!