বাস্তু টিপস

চাণক্য নীতি অনুসারে, কোন ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করার আগে জেনে নিন এই চারটি বিষয়

বন্ধুত্ব মানব জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেই শৈশব থেকে শুরু করে জীবনের বিভিন্ন ধাপে আমাদের নতুন নতুন মানুষের সাথে বন্ধুত্ব হয়। তবে সব বন্ধুই কী প্রকৃত বন্ধু হয়? আসলে কম পরিচিত মানুষের প্রকৃত রূপ বা পরিচয় সহজে জানা যায়না। তাই নতুন কারো সাথে বন্ধুত্ব করার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখা উচিত।

আরো পড়ুনঃ এই ছয় রাশির মানুষ খুব অল্প সময়ে ধনী হয়ে উঠতে পারেন

প্রাচীন ভারতের বিখ্যাত দার্শনিক চাণক্য নতুন বন্ধুত্ব স্থাপনের আগে চারটি বিষয়ে সচেতন থাকতে বলেছেন। তাহলে চলুন দেখে নিই চাণক্য নীতি অনুসারে, কারো সাথে বন্ধুত্বের আগে কোন চারটি বিষয় জানতে হবে।

বন্ধু চেনার উপায়

১। কোন ব্যক্তির সাথে বন্ধুত্বের বন্ধনে জড়ানোর আগে তার চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে অবগত হন। এটা নিশ্চয় জানেন, “সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ”। খারাপ ব্যক্তির সাথে বন্ধুত্বে জড়ালে আপনার চারিত্রিক অবনতি ঘটার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায়না। তাই বন্ধু নির্বাচনের আগে সেই ব্যক্তি সম্পর্কে ভালোভাবে খোঁজ-খবর নিন। 

২। যে ব্যক্তি অন্যের সুখের জন্য নিজের সুখ বিসর্জন দিতে দ্বিধা করেন না, তিনি ব্যক্তি হিসেবে ভালো। অতিরিক্ত স্বার্থপর ব্যক্তির সাথে সম্পর্ক স্থাপনের আগে ভালো করে ভাবুন।

আরো পড়ুনঃ যে তিন ধরণের মেয়ে বিয়ের জন্য সবচেয়ে ভালো, জানাচ্ছে হিন্দুশাস্ত্র

৩। যে ব্যক্তি অসৎ পথে উপার্জন করে তাকে এড়িয়ে চলুন। যদিও বর্তমানে আমাদের আশেপাশে অসৎ পথে আয় করা লোকের সংখ্যা একেবারে কম নয়। তবু যথাসাধ্য চেষ্টা করুন সেসব ব্যক্তিকে এড়িয়ে চলতে।

৪। অল্পতেই যারা মেজাজ হারান বা কথায় কথায় মিথ্যে বলেন তাদেরকে অবশ্যই এড়িয়ে চলুন। জীবনে এমন বন্ধুর আগমন ঘটলে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশী।

ভালো বন্ধু চেনার উপায়

আরো পড়ুনঃ রাশি অনুযায়ী কোন বয়সে আপনার জীবনে সাফল্য আসতে পারে

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!