2020 Hindu Festivals Date

মহা শিবরাত্রি ২০২০ আগামী শুক্রবার, জেনে নিন পঞ্জিকা মতে শিব চতুর্দশীর মহেন্দ্রক্ষণ, নিশিকাল পূজা ও পারণের সম্পূর্ণ নির্ঘণ্ট

মহা শিবরাত্রি ২০২০ পালিত হবে আগামী ২১শে ফেব্রুয়ারি, শুক্রবার। প্রচলিত বিশ্বাস অনুসারে, ফাল্গুন মাসের মহা শিবরাত্রি ব্রত পালন করলে ভগবান শিবের কৃপাদৃষ্টি লাভ করা যায় ও মনোবাঞ্ছা পূরণ হয়।

শিবরাত্রি ২০২০ কবে?

২০২০ সালের শিবরাত্রি ব্রত পালিত হবে আগামী ৮ ফাল্গুন, অর্থাৎ ২১শে ফেব্রুয়ারি, শুক্রবার।

শিবরাত্রি ২০২০ সময়সূচী

তিথি শুরু২১ ফেব্রুয়ারি, ২০২০, শুক্রবার 5.20 PM
তিথি শেষ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার7.02 PM
নিশিকাল পূজা২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার12.09 AM to 01.00 AM
মহাশিবরাত্রি পারণ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার 06:54 AM to 03:25 PM

আরো পড়ুনঃ ১৪২৭ বৈশাখ মাসে বিয়ের শুভ দিন, তারিখ ও লগ্ন

শিবরাত্রি ২০২০ কবে
হর হর মহাদেব শিব

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম

শিবপুরাণে বলা হয়েছে চতুর্দশী তিথিতে শিবরাত্রি ব্রত পালিত হলেও প্রস্তুতি শুরু করতে হবে ত্রয়োদশীর দিন থেকেই। ত্রয়োদশীর দিন এক বেলা নিরামিষ আহার করতে হয়। শিব চতুর্দশীর দিন খুব সকাল ঘুম থেকে উঠে কালো তিল ভেজানো জলে স্নান করতে হয়। কালো তিল ভেজানো জলে স্নান করলে শরীর শুদ্ধ হয়। মহা শিবরাত্রি ব্রত পালনের সময় নিজেকে সংযত রাখতে হয়, তাই ঘুম থেকে উঠেই স্নান করে সংকল্প করা অতি দরকারী। 

শিব চতুর্দশীর দিন নিজের শরীর ও মনকে শুদ্ধ রাখতে সংকল্প করার কথা বলা হয়। এ কারণে এই দিন উপবাস পালন করতে হয় এবং একাগ্র মনে ওঁ নমঃ শিবায় মন্ত্র জপ করতে হয়। এতে করে দেবাদিদেব মহাদেব সন্তুষ্ট হন।

আরো পড়ুনঃ বৃন্দাবন ধামের অজানা ইতিহাস ও ভ্রমণ গাইড

জীবনের সকল বাধাবিঘ্ন দূর করতে শিবরাত্রির দিন ভগবান শিবের উদ্দেশ্যে তিল অর্পণ করতে হয়। এতে করে সংসার ও গৃহে শান্তি আসে বলে বিশ্বাস।

শিবরাত্রির দিন শিবলিঙ্গে গম অর্পণ করলে গৃহে কখনো খাবারের অভাব হয়না। এছাড়া এদিন শিবলিঙ্গ দুধ ও জল অর্পণ করলে বিশেষ পূণ্য লাভ হয়।

আরো পড়ুনঃ মৃত্যু শয্যায় মা যশোদা শ্রীকৃষ্ণের কাছে কোন আক্ষেপ রেখেছিলেন?

মহা শিবরাত্রি
ধ্যানমগ্ন ভগবান শিব

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!