মন্দির

ভারতের এই স্থান দিয়েই নাকি প্রবেশ করা যায় পাতালে!

ভারতের এই স্থান দিয়েই নাকি প্রবেশ করা যায় পাতালে!

হিন্দুশাস্ত্র অনুযায়ী, সমগ্র পৃথিবী স্বর্গ, মর্ত্য ও পাতাল এই তিনটি ভাগে বিভক্ত। স্বর্গে বাস করেন দেবতারা, মর্ত্যে মানুষ এবং পাতালে দানব। মাটির নিচে নাকি রয়েছে পাতাললোক। ভারতবর্ষেই নাকি রয়েছে এমন এক জায়গা যেখান থেকে পাতাললোকের শুরু হয়েছে।

মধ্য প্রদেশের ছিন্দওয়ারা জেলার পাতালকোটকে পাতাললোকের সিংহদরজা বলে বিশ্বাস করেন স্থানীয়রা। ঘন সবুজ আর পাহাড়ে ঘেরা এই স্থানে বাস করেন প্রায় ২০০০ আদিবাসী। এই অঞ্চলে মোট ১২টি গ্রাম রয়েছে। একটি গ্রাম থেকে আরেকটি গ্রামের দূরত্ব ৩ থেকে ৪ কিলোমিটার। পাতালকোট এলাকাটি প্রায় বিশ হাজার একর এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে। কিছুদিন আগ পর্যন্ত এই এলাকা বাইরের পৃথিবী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন ছিল। এখানে মূলত বাস করে গোন্ড ও ভারিয়া আদিবাসী জনগোষ্ঠী।

আরো পড়ুনঃ 2020 হিন্দু ক্যালেন্ডার: তারিখ ও উৎসব

এই স্থান ঘন জঙ্গলে এতোটাই আবৃত যে, দিনের বেলাতেও এখানে সূর্যালোক এসে পৌছায় না। এই স্থানে বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে গভীর খাদ। এই খাদের শেষ খুঁজে পাওয়া যায়না। স্থানীয়দের বিশ্বাস এই খাদ থেকেই নাকি শুরু হয়েছে পাতাল। কোন কোন লোককথা থেকে জানা যায় এখানেই সীতা দেবীর পাতাল প্রবেশের ঘটনা ঘটেছিল। আবার অনেকের মতে, হনুমানজি  রাবণের হাত থেকে রাম-লক্ষ্মণকে বাঁচাতে এই স্থান দিয়েই পাতালে প্রবেশ করেছিলেন।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!