আচার ও সংস্কার

সরস্বতী পুজোর আগে কুল খায় না কেন ছাত্র-ছাত্রীরা?

সরস্বতী পুজোর আগে কুল খায় না কেন ছাত্র-ছাত্রীরা?

আগামী ৩০শে জানুয়ারি সরস্বতী পূজা। এরই মধ্যে স্কুল-কলেজে সাজ সাজ রব পড়ে গেছে। দেবী সরস্বতীর দোহাই দিয়ে এই একটি দিন সব শিক্ষার্থী বইপত্র তুলে রাখার ছুতো খুঁজে। কিন্তু ভুল করেও কুলের স্বাদ নিতে কেউ রাজি নয়। বাঙালি সমাজে প্রচলিত বিশ্বাস, সরস্বতী পুজোর আগে কুল খেলে নাকি মা সরস্বতী রাগ করেন আর পরীক্ষায় খারাপ ফল করিয়ে দেন। সে কারণে পুজোর আগে ভুল করেও দাঁতে কাটেনা ছাত্র-ছাত্রীরা।

কিন্তু কেনই বা এই নিয়ম? কুলের সঙ্গে পরীক্ষায় পাশের সম্পর্কই বা কী? ছাত্রছাত্রীদের মধ্যে প্রবল বিশ্বাস, পুজোর আগে কুল খেলে মা সরস্বতী কুপিতা হবেন এবং সে কারণে পরীক্ষার ফল ভাল হবেনা।

আরো পড়ুনঃ সরস্বতী পূজার উপকরণ, পুষ্পাঞ্জলী মন্ত্র, প্রণাম মন্ত্র ও ২০২০ সালের সরস্বতী পূজার দিন ও তারিখ

ভারতের বিভিন্ন রাজ্যে সরস্বতী পূজা উপলক্ষে বিভিন্ন রাজ্যে নানারকম লোকাচার চালু আছে। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের মতো রাজ্যে এদিন সরস্বতীর পাশাপাশি শিব ও পার্বতীরও পুজো করা হয়। এছাড়া পাঞ্জাবে এদিন আকাশে দেদার ঘুড়ি ওড়ে।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ মূলত কৃষিপ্রধান অঞ্চল। যেকোন ফসলই তাই দেবতাকে উৎসর্গ করা রীতি। এমনকী নতুন ধান উঠলেও তা নিয়ে কৃষিপ্রধান বাংলাতে উৎসব পালিত হয়।

সরস্বতী পুজোর আগে কুল খায় না কেন ছাত্র-ছাত্রীরা?
জেনে নিন সরস্বতী পুজোর আগে কুল খায় না কেন ছাত্র-ছাত্রীরা?

শীতকালের অন্যতম প্রধান ফল কুল। বসন্তী পঞ্চমী অর্থাৎ সরস্বতী পুজোর সময়েই ব্যাপক হারে কুল উৎপন্ন হয়। স্বাভাবিকভাবেই সরস্বতী পূজার প্রসাদ হিসেবে অন্যতম ফল কুল। যেহেতু প্রসাদ হিসেবে কুল ব্যবহৃত হয়, সে কারণ গাছের প্রথম ফল বা ফসলটি দেবতাকে উৎসর্গ করাই রীতি হয়ে উঠেছে। ধীরে ধীরে এটি লোকাচারে পরিণত হয়। এভাবেই প্রজন্ম থেকে প্রজন্মের ছাত্র-ছাত্রীদের মধ্যে বিশ্বাস জন্মায় যে, দেবী সরস্বতীকে না দিয়ে কুল খেলে বোধহয় পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব না।

আরো পড়ুনঃ সরস্বতী পূজার দিন ভুলেও করবেন না এই ৫ টি কাজ

লোকাচার ছাড়াও আরেকটি কারণ বেশ উল্লেখযোগ্য। বসন্তী পঞ্চমীর সময়ে কুল পাকা শুরু করে। পাকার আগে কুল খেলে তাতে পেট খারাপের সম্ভাবনা থাকে। পুজোর আগে ছোটরা যাতে পেটের রোগে আক্রান্ত না হয়, তাই মা সরস্বতীর দোহাই দিয়ে তাদের বিরত রাখেন অভিভাবকরা। সেই কোন আমলে পরীক্ষার ভয় দেখিয়ে কুল খাওয়া থেকে শিক্ষার্থীদের বিরত রাখার প্রথা শুরু হয়েছিল, তা আজও বহাল তবিয়তেই আছে।

সরস্বতী পূজা | সরস্বতী পূজা ২০২০ | ২০২০ সরস্বতী পূজা | Saraswati Puja | Saraswati Puja 2020 | 2020 Saraswati Puja |

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!