Bengali CalendarFeaturedবাংলা পঞ্জিকা ১৪২৮

১৪২৮ সালের উপনয়ন তারিখ ও সময়সূচী

বৈদিক শাস্ত্রানুসারে, উপনয়ন সনাতন ধর্মালম্বী বালকদের বৈদিক শিক্ষা দীক্ষা শুরুকালীন একটি গুরুত্বপূর্ণ সংস্কার অনুষ্ঠান।

উপনয়ন সনাতন ধর্মের বৈদিক ও শাস্ত্রীয় অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে সনাতন ধর্মাবলম্বী বালকেরা গায়ত্রী মন্ত্র সংস্কারে দীক্ষিত হয়। বৈদিক শাস্ত্রানুসারে, উপনয়ন সনাতন ধর্মালম্বী বালকদের বৈদিক শিক্ষা দীক্ষা শুরুকালীন একটি গুরুত্বপূর্ণ সংস্কার অনুষ্ঠান।

সনাতন ধর্মীয় ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য বর্ণের জন্য উপনয়নের ন্যূনতম বয়স যথাক্রমে সাত, তেরো ও সতেরো বছর। উপনয়নকালে বালকদের বৈদিক মন্ত্রোপদেশ শিক্ষা দেওয়া হয়। মনুস্মৃতি অনুযায়ী, এরপর তারা ব্রহ্মচারী হওয়ার যোগ্যতা অর্জন করে। বাঙালি হিন্দু সমাজে উপনয়ন সংস্কার ব্রাহ্মণদের ছাড়া ক্ষত্রিয়, বৈশ্য দের লুপ্তপ্রায়ঃ কিন্তু কিছু অঞ্চল ও পরিবারে এখন প্রাচীন বৈদিক রীতি মেনে ক্ষত্রিয় বৈশ্যদের উপনয়ন সংস্কার প্রচলিত।

উপনয়ন অণুষ্ঠানে শরীরে যজ্ঞোপবীত বা উপবীত (চলিত বাংলায় পৈতে) ধারণ করা হয়। উপবীত প্রকৃতপক্ষে তিনটি পবিত্র সূতো যা দেবী সরস্বতী, গায়ত্রী ও সাবিত্রীর প্রতীক। উপবীত ধারণের সময় উপবীতধারী গায়ত্রী মন্ত্র শিক্ষা করে।

উপনয়নের পর ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্যদের দ্বিজ বলা হয়। দ্বিজ শব্দের অর্থ দ্বিতীয় বার জন্ম। বৈদিক শাস্ত্র অনুযায়ী, প্রথমবার ব্যক্তির জন্ম হয় মাতৃগর্ভ থেকে; এবং দ্বিতীয়বার জন্ম হয় ব্যক্তির সৎ সংস্কার ধারণ করে। প্রাচীনকালে উপনয়ন সংস্কার পশ্চাৎ কুলগুরু ও আচার্য ব্রহ্মচারী বালকদের গুরুকুলে নিয়ে যেতেন এবং পরিবারের পরম্পরা অনুযায়ী বালকদের কে কোন এক বেদের কোন এক নির্দিষ্ট শাখার সহস্বর শিক্ষা দেওয়া হত । তাহার সাথে বিভিন্ন শাস্ত্রীয় শিক্ষা দেওয়া হত। ভারতের বিভিন্ন বহিরাগত আক্রান্তদের শাসনকালে গুরুকুল ও গুরুশিষ্য পরম্পরা বিনষ্ট হয়ে যায়।

সনাতন পন্ডিতের আজকের আয়োজন থেকে জেনে নেব উপনয়ন তারিখ ১৪২৮।

জ্যৈষ্ঠ ১৪২৮ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
০৮ জ্যৈষ্ঠ ১৪২৮২৩ মে ২০২১রবিবার

আষাঢ় ১৪২৮ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
০৫ আষাঢ় ১৪২৮২০ জুন ২০২১রবিবার
০৬ আষাঢ় ১৪২৮২১ জুন ২০২১সোমবার

মাঘ ১৪২৮ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
২১ মাঘ ১৪২৮০৪ ফেব্রুয়ারি ২০২২শুক্রবার
২৩ মাঘ ১৪২৮০৬ ফেব্রুয়ারি ২০২২রবিবার

চৈত্র ১৪২৮ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
২৭ চৈত্র ১৪২৮১১ এপ্রিল ২০২২সোমবার

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!