Featuredজ্যোতিষকথাবাংলা পঞ্জিকা ১৪২৯

রাখি বন্ধন ২০২২: ভাদ্রকাল কী? ২০২২ রাখি বন্ধনের সবচেয়ে অশুভ ক্ষণ ও মুহূর্ত্ব সম্পর্কে জেনে নিন

সনাতন পঞ্জিকা অনুসারে এবারের রাখি বন্ধন পড়েছে ১১ আগস্ট। অথচ এই পবিত্র দিনে ভাদ্রের ছায়ার কারণে তৈরী হবে অশুভ কাল যা ভাদ্র কাল নামেও পরিচিত। এখন প্রশ্ন হলো ভাদ্র কাল কী?

হিন্দু ক্যালেন্ডার অনুসারে ২০২২ সালের রাখি বন্ধন উৎসব পালিত হবে আগামীকাল ১১ আগস্ট। তবে এই সময়ে পড়বে ভাদ্রের ছায়া। এটি মারাত্মক অশুভ সময়। কিছু ব্যক্তি এই অশুভ প্রভাব এড়াতে ১১ তারিখের বদলে ১২ তারিখ রাখি বন্ধন উৎসব পালন করা উচিত।

আগামীকাল রাখি বন্ধন। ভাই-বোনদের আনন্দ যেন আর ধরছেনা। তবে অন্য বছরের চেয়ে এ বছরের রাখি বন্ধন সামান্য আলাদা। বিশেষ করে তারিখ ও সময় নিয়ে দ্বিধা তৈরি হয়েছে। সাধারণত শ্রাবণ মাসের পূর্ণিমার দিন রাখি উৎসব পালিত হয়। সনাতন পঞ্জিকা অনুসারে এবারের রাখি বন্ধন পড়েছে ১১ আগস্ট। অথচ এই পবিত্র দিনে ভাদ্রের ছায়ার কারণে তৈরী হবে অশুভ কাল যা ভাদ্র কাল নামেও পরিচিত। এখন প্রশ্ন হলো ভাদ্র কাল কী?

জ্যোতিষশাস্ত্র বিশারদরা বলছেন, ‘যে কোনও শুভ কাজ করার আগে ভাদ্র যোগ সম্পর্কে আগাম যাচাই করা হয়। কারণ ভাদ্র কালের মধ্যে যে কোনও মঙ্গল উৎসব শুরু ও শেষ করার অর্থ হল ওই কার্যের ফলাফল অশুভ হওয়া। পুরাণ অনুসারে সূর্যদেবের কন্যা এবং শনিদেবের ভগ্নীর নাম ভদ্রা। তাঁর নাম থেকেই এসেছে ভাদ্র কাল। শনিদেবের মতোই ভদ্রাদেবী স্বভাবে অত্যন্ত কঠোর। তাঁর স্বভাবের পরির্তনের জন্য ব্রহ্মা তাঁকে বিষ্টি করণে স্থান দেন। পঞ্চাঙ্গের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হল বিষ্টি করণ। ভাদ্রর অবস্থানকালীন সময়ে কোনও শুভ কাজ যেমন যাত্রা বা উৎপাদনের কাজ করতে নেই। তবে ভাদ্র কালে তন্ত্রকর্ম, আদালত ও রাজনৈতিক কর্ম করলে সাফল্য আসে বলে মত জ্যোতিষীদের।

রাখি বন্ধন ১১ নাকি ১২? কোন তারিখে করা শুভ?

শ্রাবণ মাসের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ১১ তারিখ ১০টা ৩৯ মিনিট থেকে। শেষ হবে ১২ আগস্ট সকাল ৭টা ৫ মিনিটে। অতএব রাখি বন্ধন উৎসব পালন করার কথা ১১ আগস্ট তারিখে। মুশকিল হল ওই দিন সকাল থেকেই শুরু হচ্ছে ভাদ্র কাল। শেষ হবে রাত ৮টা ৫১মিনিটে। সুতরাং হিসেবমতো রাখি পরানো উচিত রাত ৮ টা ৫১ মিনিটের পরেই।

অথচ হিন্দুধর্মের প্রচলিত বিশ্বাস অনুসারে সূর্য ডোবার পর কোনও শুভ কাজ করতে নেই। সুতরাং বহু ভগ্নীই তার ভাইয়ের হাতে রাতেরবেলায় রাখি পারাতে চাইবেন না। অনেকেই তাই ১২ তারিখটি বেছে নিতে চাইছেন। স্মর্তব্য, ১২ তারিখে রাখি পরাতে হলে তা বাঁধতে হবে সকাল ৭ টা ৫ মিনিটের আগে। যাঁরা ঐতিহ্য মেনে চলতে চান তাঁরা ১২ তারিখ সকালবেলায় রাখি পরাতে পারেন। কারণ হিসেব মতো তখনও পূর্ণিমা জারি থাকবে। জ্যোতিষীরা বলছেন ১১ তারিখেও রাখি পরানো যায়। তবে তা পরাতে হবে ভাদ্র পুঞ্চ-এর সময়ে। ভাদ্র পুঞ্চ শুরু হবে বিকেল ৫ টা ১৭ মিনিটে। শেষ হবে ৬ টা ১৮ মিনিটে। এই সময়ের মধ্যে রাখি পরালে তা শুভ হিসেবেই গণ্য হবে।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!