লাইফস্টাইল

দাম্পত্য সমস্যা এড়াতে বিয়ের আগে সঙ্গীকে জিজ্ঞেস করুন এই ৫টি প্রশ্ন

বিয়ে মানুষের জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। প্রেম করেই হোক বা সম্বন্ধ করে, বিয়ের আগে পাত্রপাত্রীরা নিজেদের মধ্যে আলোচনা করে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর জেনে নিলেই দাম্পত্য সমস্যা এড়িয়ে জীবন হয়ে উঠতে পারে সুখী ও সুন্দর।

সনাতন পন্ডিতের আজকের আয়োজনে আমরা জানবো, তেমনই গুরুত্বপূর্ণ ৫টি প্রশ্ন সম্পর্কে। কেননা এই ৫টি প্রশ্নের উত্তর আগে থেকে জানা থাকলে পরবর্তীকালে বড় ধরণের সাংসারিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

১. ছুটি বা উৎসবের দিনগুলো একেকজন একেকভাবে কাটাতে পছন্দ করেন। দেখা গেলো, পূজোর সময়টাতে আপনি হই-হুল্লোড় আর ঘুরে বেড়াতে পছন্দ করেন, অথচ আপনার সঙ্গী এই সময়টা বাড়িতে নিজের মতো সময় কাটাতে পছন্দ করেন। আগে থেকে জানা না থাকলে এই তুচ্ছ কারণেই সংসারে দানা বাঁধতে পারে অশান্তি।

আরো পড়ুনঃ শাস্ত্রমতে এই তিন রাশির মেয়েরা বিয়ের জন্য সবচেয়ে বেশী উপযুক্ত!

২. মানুষ হিসেবে আমাদের মতামত ও দর্শনে ভিন্নতা থাকাই স্বাভাবিক। তাই বিয়ের আগে জেনে নিন আপনার সঙ্গী কোন দর্শন বা আধ্যাত্মিক মতবাদে বিশ্বাসী। ভিন্ন মতাদর্শী হলে, আপনি নিজেকে জিজ্ঞেস করুন, এই ভিন্নতাকে আপনি সম্মান করতে পারবেন কিনা! যদি মনে করেন ওই মতবাদ আপনার পক্ষে কোনদিন মানা সম্ভব না, তাহলে এই সম্পর্ক নিয়ে আর সামনে না এগুনোই ভালো।

৩. দাম্পত্য জীবনে যে কয়েকটি বিষয় নিয়ে সমস্যার সৃষ্টি হয়, তাঁর মধ্যে একটি সঙ্গীর দীর্ঘস্থায়ী অসুখ। যেমন দেখা গেলো বিয়ের আগে আপনার সঙ্গী বড় কোন রোগে ভুগছিলেন, কিন্তু সেটা বেমালুম চেপে বিয়ে করলে সমস্যা বাড়ে বৈ কমেনা। তাই সংসার জীবনে পদার্পণের আগে এই বিষয়টা জেনে নিলে অনেক সমস্যা এড়ানো যাবে পরবর্তীকালে।

দাম্পত্য সমস্যার সমাধান

৪. হবু জীবনসঙ্গীর অতীত নিয়ে বেশী ঘাটাঘাটি না করাই ভালো। তবে সম্ভব হলে জেনে নিতে পারেন ঠিক কি কারণে তাঁর পূর্বের সম্পর্ক টেকেনি। এতে করে আপনি বুঝতে পারবেন, ওই একই সমস্যা আপনারও হতে পারে কিনা।

আরো পড়ুনঃ ১৪২৭ শুভ বিবাহের তারিখ – শুভ দিনের নির্ঘন্ট – বাংলা ক্যালেন্ডার

৫. একসাথে সংসার করতে গেলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। মাঝে মাঝে সমস্যাগুলো বেশ বড় আকার ধারণ করে। তখন ম্যারিটাল কাউন্সেলিং এর প্রয়োজন দেখা দেয়। কিন্তু অনেকেই সাইকোলজিস্টের কাছে যেতে দ্বিধান্বিতবোধ করেন। তাই আগে ভাগেই জেনে নিন অতি দরকারী হলে আপনার সঙ্গী মনোবিদের কাছে যাবেন কিনা।

বিয়ের আগে আপনার হবু সঙ্গীকে এই প্রশ্নগুলো করলে পরবর্তীকালে অনেক সমস্যা সহজেই কাটিয়ে ওঠা সম্ভব হবে। সুখী ও সুন্দর হোক আপনার দাম্পত্য জীবন এই শুভকামনা রইলো।

Leave a Reply

Back to top button
error: Content is protected !!