Featuredবাংলা পঞ্জিকা ১৪২৯

১৪২৯ সালের উপনয়ন তারিখ ও সময়সূচী

উপনয়নকালে বালকদের বৈদিক মন্ত্রোপদেশ শিক্ষা দেওয়া হয়। মনুস্মৃতি অনুযায়ী, এরপর তারা ব্রহ্মচারী হওয়ার যোগ্যতা অর্জন করে।

১৪২৯ সালের উপনয়ন তারিখ ও সময়সূচী

উপনয়ন সনাতন ধর্মের বৈদিক ও শাস্ত্রীয় অনুষ্ঠান। এই অনুষ্ঠানের মাধ্যমে সনাতন ধর্মাবলম্বী বালকেরা গায়ত্রী মন্ত্র সংস্কারে দীক্ষিত হয়। বৈদিক শাস্ত্রানুসারে, উপনয়ন সনাতন ধর্মালম্বী বালকদের বৈদিক শিক্ষা দীক্ষা শুরুকালীন একটি গুরুত্বপূর্ণ সংস্কার অনুষ্ঠান।

সনাতন ধর্মীয় ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্য বর্ণের জন্য উপনয়নের ন্যূনতম বয়স যথাক্রমে সাত, তেরো ও সতেরো বছর। উপনয়নকালে বালকদের বৈদিক মন্ত্রোপদেশ শিক্ষা দেওয়া হয়। মনুস্মৃতি অনুযায়ী, এরপর তারা ব্রহ্মচারী হওয়ার যোগ্যতা অর্জন করে। বাঙালি হিন্দু সমাজে উপনয়ন সংস্কার ব্রাহ্মণদের ছাড়া ক্ষত্রিয়, বৈশ্যদের লুপ্তপ্রায়ঃ কিন্তু কিছু অঞ্চল ও পরিবারে এখন প্রাচীন বৈদিক রীতি মেনে ক্ষত্রিয় বৈশ্যদের উপনয়ন সংস্কার প্রচলিত।

উপনয়ন অনুষ্ঠানে শরীরে যজ্ঞোপবীত বা উপবীত (চলিত বাংলায় পৈতে) ধারণ করা হয়। উপবীত প্রকৃতপক্ষে তিনটি পবিত্র সূতো যা দেবী সরস্বতী, গায়ত্রী ও সাবিত্রীর প্রতীক। উপবীত ধারণের সময় উপবীতধারী গায়ত্রী মন্ত্র শিক্ষা করে।

উপনয়নের পর ব্রাহ্মণ, ক্ষত্রিয় ও বৈশ্যদের দ্বিজ বলা হয়। দ্বিজ শব্দের অর্থ দ্বিতীয় বার জন্ম। বৈদিক শাস্ত্র অনুযায়ী, প্রথমবার ব্যক্তির জন্ম হয় মাতৃগর্ভ থেকে; এবং দ্বিতীয়বার জন্ম হয় ব্যক্তির সৎ সংস্কার ধারণ করে। প্রাচীনকালে উপনয়ন সংস্কার পশ্চাৎ কুলগুরু ও আচার্য ব্রহ্মচারী বালকদের গুরুকুলে নিয়ে যেতেন এবং পরিবারের পরম্পরা অনুযায়ী বালকদের কে কোন এক বেদের কোন এক নির্দিষ্ট শাখার সহস্বর শিক্ষা দেওয়া হত । তাহার সাথে বিভিন্ন শাস্ত্রীয় শিক্ষা দেওয়া হত। ভারতের বিভিন্ন বহিরাগত আক্রান্তদের শাসনকালে গুরুকুল ও গুরুশিষ্য পরম্পরা বিনষ্ট হয়ে যায়।

সনাতন পন্ডিতের আজকের আয়োজন থেকে জেনে নেব উপনয়ন তারিখ ১৪২৯।

বৈশাখ ১৪২৯ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
২১ বৈশাখ ১৪২৯০৫ মে ২০২২বৃহঃবার
২২ বৈশাখ ১৪২৯০৬ মে ২০২২শুক্রবার
২৯ বৈশাখ ১৪২৯১৩ মে ২০২২শুক্রবার

জ্যৈষ্ঠ ১৪২৯ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
১৭ জ্যৈষ্ঠ ১৪২৯০১ জুন ২০২২বুধবার
১৮ জ্যৈষ্ঠ ১৪২৯০২ জুন ২০২২বৃহঃবার
২৬ জ্যৈষ্ঠ ১৪২৯১০ জুন ২০২২শুক্রবার

আষাঢ় ১৪২৯ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
১৯ আষাঢ় ১৪২৯০৪ জুলাই ২০২২সোমবার

মাঘ ১৪২৯ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
১১ মাঘ ১৪২৯২৬ জানুয়ারি ২০২৩বৃহঃবার

ফাল্গুন ১৪২৯ উপনয়ন তারিখ

বাংলা তারিখইংরেজী তারিখদিন
০৯ ফাল্গুন ১৪২৯২২ ফেব্রুয়ারি ২০২৩বুধবার
১০ ফাল্গুন ১৪২৯২৩ ফেব্রুয়ারি ২০২৩বৃহঃবার
১৬ ফাল্গুন ১৪২৯০১ মার্চ ২০২৩বুধবার
১৭ ফাল্গুন ১৪২৯০২ মার্চ ২০২৩বৃহঃবার

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!