2020 Hindu Festivals Dateহিন্দু ক্যালেন্ডার

২০২০ সালের দুর্গাপূজার পূর্ণাঙ্গ নির্ঘন্ট ও সময়সূচী

২০২০ সালের দুর্গাপূজার পূর্ণাঙ্গ নির্ঘন্ট ও সময়সূচী

দেখতে দেখতে চলে এলো আরেকটি শারদীয় দুর্গাপূজা। করোনা মহামারীর এই অশুভ লগ্নে দুর্গাপূজা হয়তো তার চিরাচরিত ছন্দ কিছুটা হারাবে। তবে উৎসব প্রিয় বাঙালী হিন্দুরা এই দুর্যোগেও নিজেদের মতো মেতে উঠবেন দুর্গা মায়ের আরাধনায়, তা আর বলার অপেক্ষা রাখেনা।

মহালয়ার মধ্য দিয়েই বাঙালি হিন্দুদের প্রাণের উৎসব দুর্গাপূজার আগমণী বার্তা শুরু হয়ে যায়। সাধারণত মহালয়ার ঠিক ৭ দিনের মাথায় মহাসপ্তমী হয়ে থাকে। কিন্তু ২০২০ সালের দুর্গাপূজার ক্ষেত্রে বড়সড় ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। ২০২০ সাল অর্থাৎ ১৪২৭ বঙ্গাব্দে দুর্গাপূজার মহাসপ্তমী অনুষ্ঠিত হবে মহালয়ার ঠিক ৩৫ দিন পর।

দুর্গপূজা ২০২০ সময়সূচী
জয় মা দুর্গা

এ বছর মহালয়া পালিত হয়েছে ১৭ সেপ্টেম্বর ৷ সেই সময় থেকেই শুরু হয়েছে দেবীপক্ষ। তবে এবার আশ্বিন মাস মল মাস হওয়ায় দুর্গা পূজার তিথি পিছিয়ে গেছে অনেকটা।

চলুন জেনে নেই ২০২০ দুর্গাপূজার পূর্ণাঙ্গ নির্ঘন্ট ও সময়সূচী।

মহাপঞ্চমী

২০২০ সালের দুর্গাপূজার মহাপঞ্চমী পালিত হবে আগামী ২১ অক্টোবর, ৪ কার্তিক, বুধবার।

মহাপঞ্চমী ২০২০
মহাপঞ্চমী ২০২০

মহাষষ্ঠী

মহাষষ্ঠী পালিত হবে আগামী ২২ অক্টোবর, ৫ কার্তিক, বৃহস্পতিবার। এদিন দুর্গাদেবীর ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে।

মহাষষ্ঠী ২০২০
মহাষষ্ঠী ২০২০

মহাসপ্তমী

দুর্গাপূজা ২০২০ এর মহাসপ্তমী পালিত হবে আগামী ২৩ অক্টোবর, ৬ কার্তিক, শুক্রবার। এদিন শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে।

মহাসপ্তমী ২০২০
মহাসপ্তমী ২০২০

মহাঅষ্টমী

মহাঅষ্টমী পালিত হবে আগামী ২৪ অক্টোবর, ৭ কার্তিক, শনিবার। এদিন শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে। এদিন দুর্গাপূজার অন্যতম পবিত্র ও গুরুত্বপূর্ণ সন্ধিপূজা তিথি শুরু হবে ভারতীয় সময় সকাল ১১টা ২৪ মিনিট ২৯ সেকেন্ডে এবং তিথি শেষ হবে সকাল ১১টা ৪৬ মিনিট ৪১ সেকেন্ডে।

মহাঅষ্টমী ২০২০
মহাঅষ্টমী ২০২০

মহানবমী

দুর্গাপূজার মহানবমী তিথি পালিত হবে আগামী ২৫ অক্টোবর, ৮ কার্তিক, রবিবার। এদিন শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্তা অনুষ্ঠিত হবে।

দুর্গাপূজা মহানবমী ২০২০
মহানবমী ২০২০

বিজয়া দশমী

এবারের শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী পালিত হবে আগামী ২৬ অক্টোবর, ৯ কার্তিক, সোমবার। এদিন দশমী পূজা সমাপনান্তে মা দুর্গার প্রতিমা নিরঞ্জন করা হবে।

বিজয়া দশমী ২০২০
বিজয়া দশমী ২০২০

এ বছর দেবী দুর্গার আগমন ঘটবে দোলায়। ফলে পৃথিবীজুড়ে মড়ক দেখা দেবে। ইতোমধ্যে সমগ্র পৃথিবী একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। মা দুর্গা গজে গমন করবেন। ফলে এই পৃথিবী শষ্যে পরিপূর্ণ হয়ে উঠবে। পরিশেষে একটাই প্রত্যাশা মা দুর্গার আশীর্বাদে এই পৃথিবী দ্রুতই মুক্তি পাক ভয়াবহ মহামারী করোনা থেকে।

শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপূজার সময়সূচী

২০২০ সালে কোজাগরী লক্ষ্মীপূজা পালিত হবে আগামী ৩০ অক্টোবর, ১৩ কার্তিক, শুক্রবার।

কোজাগরী লক্ষ্মীপূজা ২০২০
কোজাগরী লক্ষ্মীপূজা ২০২০

শ্রী শ্রী শ্যমাপূজার সময়সূচী

২০২০ সালের শ্যামাপূজা পালিত হবে আগামী ১৪ নভেম্বর, ২৮ কার্তিক, শনিবার।

শ্যামা পূজা ২০২০
শ্যামা পূজা ২০২০

সবাইকে শারদীয় দুর্গাপূজার অগ্রীম প্রীতি ও শুভেচ্ছা জানাই। অনেক অনেক ভালো থাকুন সবাই।

২০২০ সালের দূর্গা পূজার সময় সূচি । দুর্গা পূজা কবে ২০২০ । দুর্গা পূজার তারিখ ২০২০ । দুর্গা পূজা ২০২০ তারিখ । দুর্গাপূজা ২০২০ সময়সূচী । শারদীয় দুর্গাপূজা ২০২০ । ২০২০ সালের পূজার সময় সূচি । দূগা ঠাকুর কিসে আসছে 2020 | দেবীর আগমন 2020 | দূর্গা পূজা ২০২০ সালের | দুর্গার আগমন ও গমন ২০২০ | ২০২০ সালের কালী পূজার সময় সূচি | ২০২০ সালে শ্যামা পূজার সময় সূচি । ২০২০ সালের লক্ষ্মীপূজার সময় সূচি ।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!