2021 Festivals Date & TimeFeaturedঅমাবস্যাব্রত ও উপবাস

মৌনী অমাবস্যা ২০২১ কবে? এই অমাবস্যা পালন করলে কী হয় জানেন?

মৌনী অমাবস্যা ২০২১ কবে? এই অমাবস্যা পালন করলে কী হয় জানেন?

মৌনী অমাবস্যা সনাতন ধর্মের একটি অনন্য ঐতিহ্য। মাঘ মাসের কৃষ্ণপক্ষে এই অমাবস্যা পালন করা হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারি-ফেব্রুয়ারি এর মধ্যবর্তী সময়ে মৌনী অমাবস্যা পালন করা হয়।

মৌনী অমাবস্যাকে ‘মৌন অমাবস্যা’ নামেও ডাকা হয়। বাংলা ‘মৌন’ শব্দের অর্থ হলো নিশ্চুপ বা নীরব। সনাতন ধর্মানুসারীরা এ দিনটিতে নীরবতা পালন করে বিধায় এর নাম দেয়া হয়েছে মৌনী অমাবস্যা।

২০২১ মৌনী অমাবস্যা কবে?

২০২১ সালের মৌনী অমাবস্যা পালিত হবে আগামী ১১ ফেব্রুয়ারি।

অমাবস্যাতিথি শুরুতিথি শেষ
মৌনী অমাবস্যা১১ ফেব্রুয়ারি ২০২১, বৃহঃবার

ভারতীয় সময়– ভোর ১টা ০৮ মিনিট
বাংলাদেশ সময়– ভোর ১টা ৩৮ মিনিট
১২ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

ভারতীয় সময়– রাত ১২টা ৩৫ মিনিট
বাংলাদেশ সময়– রাত ১টা ০৫ মিনিট
মৌনী অমাবস্যা ২০২১ তারিখ ও সময়সূচী

আরো দেখুনঃ ২০২১ সালের অমাবস্যার সঠিক সময়সূচী

মৌনী অমাবস্যার গুরুত্ব

সনাতন ধর্মে নীরবতা বা মৌনতা অনুশীলন আধ্যাত্মিক শৃঙ্খলার একটি অবিচ্ছেদ্য অঙ্গ। মৌনী অমাবস্যার ‘মৌনী’ শব্দটি এসেছে হিন্দি শব্দ ‘মুনি’ থেকে, যার অর্থ সন্ন্যাসী বা সাধু। আর সন্ন্যাসী মাত্রই নীরবতা ও মৌনতা অনুশীলনকারী। অর্থাৎ ‘মৌন’ শব্দটি নিজের সাথে যথাযথভাবে একতা অর্জনের প্রতীক।

প্রখ্যাত গুরু আদি শঙ্করাচার্য একজন সাধকের তিনটি প্রধান গুণাবলীর মধ্যে মৌনতাকে একটি বলে উল্লেখ করেছেন। আধুনিক কালে রমন মহর্ষি নামক এক হিন্দু গুরু আধ্যাত্মিক সাধনায় সাফল্য লাভের জন্য মৌনতাকে গুরুত্ব দিয়েছেন। তার মতে, চিন্তাভাবনা বা বক্তব্যের চেয়ে নীরবতা বেশী শক্তিশালী এবং এটি কোনও ব্যক্তিকে তার আত্মার সাথে সংযুক্ত করে। অস্থির মনকে শান্ত করার জন্য অবশ্যই মৌনী অমাবস্যা পালন করা উচিত।

মৌনী অমাবস্যা পালনের নিয়ম

ভারতবর্ষের বিভিন্ন স্থানে বিভিন্ন আচার ও অনুষ্ঠানের মধ্য দিয়ে মৌনী অমাবস্যা পালিত হয়। এই অমাবস্যাকে কেন্দ্র করে তীর্থ স্নানের আয়োজন করা হয়। কুম্ভমেলা চলাকালীন মৌনী অমাবস্যা স্নান বিশেষ গুরুত্ব সহকারে পালন করা হয়।

মৌনী অমাবস্যার দিন পূণ্যার্থীরা অনেক ভোরে ঘুম থেকে উঠে গঙ্গাস্নান করেন। যদি কেউ গঙ্গানদীতে গিয়ে স্নান না করতে পারেন, সেক্ষেত্রে বাড়িতে গঙ্গাজল মিশ্রিত জল দিয়ে স্নান করতে হবে। বিশ্বাস করা হয় এদিন গঙ্গাস্নানে সকল পাপের ক্ষয় হয়।

এদিন ভক্তরা ব্রহ্মা বন্দনা করেন এবং গায়ত্রী মন্ত্র পাঠ করেন। গঙ্গাস্নানের পর ভক্তরা ধ্যান করেন। মৌনী অমাবস্যার দিন সকল প্রকার পাপ কাজ থেকে নিজেকে দূরে রাখতে হয়।

এই দিন স্নান করার সময় মৌনব্রত ধারণ করে জপমন্ত্র পাঠ করে পূজা অর্চনার সময় অবধি তা বজায় রাখা উচিত ৷ এতে চিত্ত শুদ্ধ হয়, পাশাপাশি আত্মার সঙ্গে পরমাত্মার মিলনের পথ প্রশস্ত হয় ৷ মৌন ও সংযম পালন করা হয় এই অমাবস্যার বিশেষ তিথিতে ৷

এই দিনে তিল, তেল,কম্বল, কাপড় আর ধনের দান করলে প্রচুর পুণ্য হয় ৷ যাঁদের রাশিতে শনির প্রভাব বেশি তারা এই দিনে দানধ্যান করলে লাভবান হন ৷

মৌনী অমাবস্যা, মৌনী অমাবস্যা ২০২১, ২০২১ মৌনী অমাবস্যা, মৌনী অমাবস্যা কবে, মৌনী অমাবস্যা কি, মৌনী অমাবস্যা কেন পালন করা হয়, মৌনী অমাবস্যার তাৎপর্য, অমাবস্যা ২০২১, ২০২১ অমাবস্যা, Mauni Amavasya 2021, 2021 Mauni Amavasya, Mauni Amavasya 2021 date and time, মৌনী অমাবস্যা তারিখ, Mauni amavasya date in bengali.

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!