2020 Hindu Festivals Dateহিন্দু ক্যালেন্ডার

আপনি কি জানেন ২০২০ সালের দুর্গাপূজা শুরু হবে মহালয়ার ঠিক ৩৫ দিন পর!

দুর্গাপূজা ২০২০

মহালয়ার মধ্য দিয়েই বাঙালি হিন্দুদের প্রাণের উৎসব দুর্গাপূজার আগমণী বার্তা শুরু হয়ে যায়। সাধারণত মহালয়ার ঠিক.৭ দিনের মাথায় মহাসপ্তমী হয়ে থাকে। কিন্তু ২০২০ সালের দুর্গাপূজার ক্ষেত্রে বড়সড় ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। ২০২০ সাল অর্থাৎ ১৪২৭ বঙ্গাব্দে দুর্গাপূজার মহাসপ্তমী অনুষ্ঠিত হবে মহালয়ার ঠিক ৩৫ দিন পর। মহালয়া মানে পিতৃপক্ষের অবসান ও দেবী পক্ষের সূচনা।

হিন্দু পঞ্জিকা মতে, একই বাংলা মাসে দু’টি অমাবস্যা তিথি পরলে সেটিকে মলমাস বলা হয়। ১৪২৭ বঙ্গাব্দের আশ্বিন মাসে দুটি অমাবস্যা পড়বে। ফলে ওই বছরের আশ্বিন মাসকে মল মাস হিসেবে বিবেচনা করা হবে। সাধারণত ২ বছর ৩ মাস বা ২ বছর ৪ মাস পরে মলমাস হয়ে থাকে, যা ১৪২৭ বঙ্গাব্দের আশ্বিন মাসে ঘটবে ৷

‘মল’ শব্দের অর্থ অশুভ। তাই এই মাসকে বর্জিত হিসেবে সনাতন ধর্মের কোনও পূজা বা শুভ অনুষ্ঠান যেমন বিবাহ, অন্নপ্রাশন প্রভৃতি পালন করা নিষেধ।

২০২০ সাল অর্থাৎ ১৪২৭ বঙ্গাব্দের আশ্বিন মাসে মহালয়া অমাবস্যা হবে ১৭ সেপ্টেম্বর ৷ ওই দিন বিশ্বকর্মা পুজো ও পিতৃ তর্পণের শেষদিন। দ্বিতীয় অমাবস্যা শেষ হবে ১৭ অক্টোবর ২০২০। সেই সময় থেকেই শুরু হবে দেবীপক্ষ, আর মহাসপ্তমী পূজা অনুষ্ঠিত হবে ২৩ অক্টোবর।

১৯৮২ ও ২০০১ সালেও এমন ঘটনা ঘটেছিল ৷ মহালয়ার ৩৫ দিন বাদে মহাসপ্তমী পুজো হয়েছে ৷ লক্ষীপূজা ও কালী পূজা দুর্গা পূজার সাথে সম্পর্কিত বিধায়, আগামী বছর এই পূজোগুলোও পিছিয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!