আচার ও সংস্কার

বাড়ির সদর দরজায় স্বস্তিক বা গণেশের ছবি টাঙানো হয় কেন?

বাড়ির সদর দরজায় স্বস্তিক বা গণেশের ছবি টাঙানো হয় কেন?

বাড়ির সদর দরজায় অনেক সনাতন ধর্মানুসারীই বিভিন্ন ঠাকুর-দেবতার ছবি ঠাঙিয়ে রাখেন। বিশেষ করে সিদ্ধিদাতা গণেশ, মা লক্ষ্মী, কুবের ও স্বস্তিক চিহ্ন বেশী দেখতে পাওয়া যায়। দীর্ঘদিন ধরে চলে আসা এই রীতির পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।

আরো পড়ুনঃ মোহিনী একাদশী মাহাত্ম্য

স্বস্তিক চিহ্ন

স্বস্তিক কেন রাখা হয়?

স্বস্তিক শব্দটি সু এবং অস্তি শব্দের সমন্বয়ে সৃষ্টি হয়েছে। এর আভিধানিক অর্থ শুভ অস্তিত্ব। স্বস্তিক চিহ্নের মধ্যে জগতের সকল প্রাণির কল্যান নিহিত আছে। স্বস্তিকের চার বাহু চারটি যুগ অর্থাৎ সত্য যুগ, ত্রেতা যুগ, দ্বাপর যুগ ও কলি যুগের প্রতিনিধিত্ব করে।

স্বস্তিকের চার বিন্দুকে শিব ও শক্তির মিলনে উদ্ভুত ব্রহ্মাণ্ডের প্রতীক বলেও বিবেচন করা হয়। মানব জীবনে স্বস্তিক চিহ্ন বেশ গুরুত্বপূর্ণ। বাড়ির সদর দরজায় স্বস্তিক চিহ্ন রাখলে বাড়িতে সুখ-শান্তি বজায় থাকে। এছাড়া অর্থনৈতিক সমৃদ্ধিও আসে স্বস্তিক চিহ্নের বদৌলতে।

আরো পড়ুনঃ জানেন কী ‘ওঁ’ ধ্বনি দিয়ে হিন্দু মন্ত্র কেন শুরু হয়?

কুবের

কুবেরের ছবি কেন রাখা হয়?

কুবের ধন সম্পদের দেবতা। হিন্দু পুরাণ অনুসারে কুবের অর্ধদৈব যক্ষদের ঈশ্বরসম রাজা। কুবেরকে দিকপাল হিসেবে বিবেচনা করা হয় এবং উত্তরদিকের অধিষ্ঠাতা দেবতা হিসেবে পূজিত হন। বিভিন্ন পুরাণে কুবেরের ঐশ্বর্য ও অর্ধদৈব শক্তির কথা বলা হয়েছে। কাজেই বাড়ির সদর দরজায় স্বস্তিক চিহ্ন আঁকা থাকলে কুবেরের কৃপায় সংসারে শ্রীবৃদ্ধি ঘটে।

মা লক্ষ্মী

মা লক্ষ্মীর ছবি কেন রাখা হয়?

মা লক্ষ্মী হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ দেবী। মা লক্ষ্মীর শুভ দৃষ্টি যার উপর পড়ে, তার জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে। কাজেই আমাদের বাড়ির সদর দরজায় মা লক্ষ্মীর ছবি রাখলে বিশেষ শুভ ফল লাভ হয়।

গণেশের ছবি কেন রাখা হয়?

গণেশকে বলা হয় সিদ্ধিদাতা। সকল পূজার আগে গণেশ পূজা করতে হয়। গণেশকে মনপ্রাণ দিয়ে ডেকে কোন কাজ করলে সিদ্ধিলাভ হয়। তাই বাড়ির সদর দরজায় গণেশের ছবি রাখা অত্যন্ত শুভ।

আরো পড়ুনঃ অনেক পরিশ্রম করে এই চার রাশির মহিলাদের জীবনে উন্নতি করতে হয়

শেষ করার আগে আরেকটি কথা। বাড়ির সামনের অংশ যেন পরিস্কার-পরিচ্ছ্বন্ন থাকে। দরজা খুলেই যেন আপনি বিশুদ্ধ ও মনোরম দৃশ্য দেখতে পান। আর দরজা যেন রাস্তা থেকে একটু হলেও উপরে থাকে। রাস্তার সমান স্তরে দরজা থাকা উচিত নয়।

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!