কৃষ্ণ কথাপৌরানিক কাহিনী

কৃষ্ণ বৃন্দাবন ত্যাগ করার পরে শ্রীরাধার কী হয়েছিল? কৃষ্ণ কী রাধাকে বিয়ে করেছিলেন?

শুদ্ধতম প্রেমের প্রকৃত উদাহরণ কৃষ্ণ ও শ্রীরাধার প্রেম। কালের আবর্তে এই প্রেম কাহিনী হারিয়ে যায়নি, বরং শুদ্ধ প্রেমের উদাহরণ হয়ে ওঠেছে। ভারতীয় পরম্পরায় প্রেমের স্বাভাবিক পরিণতি হলো বিয়ে। কিন্তু আশ্চর্যের ব্যাপার রাধা-কৃষ্ণ বিবাহবন্ধনে আবদ্ধ হন নি। স্বাভাবিকভাবেই আমাদের মনে প্রশ্ন জাগে, শ্রীকৃষ্ণ কেন শ্রী রাধাকে বিয়ে করেন নি।

মহাভারতের বিশাল কাহিনী বিন্যাসের কোথাও শ্রীরাধার উল্লেখ পাওয়া যায়না। সেখানে কৃষ্ণের স্ত্রী হিসেবে রুক্মীনি, সত্যভামা প্রমুখের উল্লেখ পাওয়া যায়। ‘শ্রীরাধার ক্রমবিকাশ’ নামক গ্রন্থে শশীভূষণ দাশগুপ্ত স্পষ্টভাবে দেখিয়েছেন, রাধা চরিত্রটি অনেক কাল পরে বৈষ্ণব সাহিত্যিকদের সৃষ্টি। রাধা কৃষ্ণ প্রেম কাহিনী বৈষ্ণব সাহিত্যিকদেরই অবদান। শশীভূষণ বাবুর মতে, এই চরিত্র আসলে এমন এক নির্মাণ, যার পিছনে কাজ করেছে কয়েক হাজার বছরের দর্শন-ভাবনা।

বৈষ্ণব দর্শন মতে, কৃষ্ণ ও শ্রীরাধা পূর্ণব্রহ্মস্বরপ। তাঁরা এক অখণ্ড সত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। বিয়ে নামক সামাজিক বন্ধনে রাধা কৃষ্ণ যুগলকে ভাবাই সম্ভব নয়।

ভাগবত, গীতা, মহাভারত ও বিভিন্ন পুরাণ থেকে কৃষ্ণের যে বর্ণনা পাওয়া যায়, তাতে দেখা যায় কৃষ্ণকে পুরুষোত্তম হিসেবে কল্পনা করা হয়েছে। সেই দৃষ্টিকোণ থেকে গীতার বাণী “শ্রীকৃষ্ণই যাবতীয় প্রেমভাবনা আধার” কে বিবেচনা করলে বোঝা যায়, রাধার পক্ষ থেকে প্রেম বলে আদা কিছু হতে পারেনা। রাধার চৈতন্য সম্পূর্ণই কৃষ্ণময়। সেখানে প্রথাগত বিয়ের কোন প্রয়োজন নেই।

আরো পড়ুনঃ জীবন সম্পর্কে “ভাগবৎ গীতা”র ৭টি উপদেশ যা সবার জানা উচিত

রাধা কৃষ্ণের প্রেমের প্রকৃতি পরকীয়া। তবে এর মানে পরস্ত্রীর সঙ্গে ব্যাভিচার নয় মোটেই। আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে দেখা যায়, স্ব বা নিজের থেকে বেরিয়ে এসে প্রেম ভাবনা। রাধা ও কৃষ্ণের প্রেম আত্ম থেকে বেরিয়ে পরমচৈতন্যের সন্ধান। কাজেই চিরায়ত বিবাহ এখানে অবান্তর।

রাধা কৃষ্ণ HD Photo
রাধা কৃষ্ণ যুগল

গৌড়ীয় বৈষ্ণব দর্শনে কৃষ্ণ ও রাধার মিলন সম্ভব হয়েছিল। রাধা ও কৃষ্ণ উভয়েই একই অবয়বে মূর্ত হয়েছিলেন ধরাধামে। রাধা কৃষ্ণের সেই মূর্ত রূপের নাম শ্রীচৈতন্যদেব।

বিয়ে মানে দেহজ প্রেম ও তা থেকে সংসার ধর্ম। রাধা ও কৃষ্ণের প্রেম দেহের উর্ধ্বে। এই স্বর্গীয় প্রেম কখনই বিয়েতে রূপ নিতে পারেনা।

আরো পড়ুনঃ মৃত্যু শয্যায় মা যশোদা শ্রীকৃষ্ণের কাছে কোন আক্ষেপ রেখেছিলেন?

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!