2020 Hindu Festivals Date

জেনে নিন ২০২০ সালের সকল পূর্ণিমার সঠিক তিথি ও সময়সূচী

২০২০ পূর্ণিমা তারিখ এবং সময়, বাংলা ক্যালেন্ডার অনুসারে ২০২০ সালের পূর্ণিমা কখন হবে জেনে নিন। ২০২০ পূর্ণিমা ক্যালেন্ডার। ২০২০ সালের সকল পূর্ণিমার সঠিক তিথি ও সময়সূচী! ২০২০ বাংলা ক্যালেন্ডার। ২০২০ বাংলা উৎসবের তারিখ ও সময়।

আরো পড়ুনঃ ২০২১ সালের সকল পূর্ণিমার সঠিক তিথি ও সময়সূচী

২০২০ পূর্ণিমার সঠিক তারিখ ও পূর্ণাঙ্গ সময়সূচী নিয়ে আমাদের আজকের আয়োজন। পূর্ণিমা সনাতন হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অতি প্রাচীনকাল থেকেই হিন্দু ধর্মের বিভিন্ন আচার-অনুষ্ঠানের সাথে পূর্ণিমার সংযোগ রয়েছে। তাই প্রতিটি পূর্ণিমার সঠিক দিনক্ষণ ও তিথি জানা আবশ্যক। সনাতন পন্ডিতের আজকের আয়োজনে চলুন জেনে নিই ২০২০ সালের সকল পূর্ণিমা ব্রতের সঠিক সময়সূচী। এখানে ভারতীয় সময় অনুসারে ২০২০ সালের পূর্ণিমার সময়সূচী দেয়া হয়েছে। বাংলাদেশের পূণ্যার্থীরা অনুগ্রহ করে উল্লেখিত সময়ের সাথে ৩০ মিনিট যোগ করে সময় হিসাব করবেন।

১। পৌষ পূর্ণিমা ২০২০

আগামী ১০ জানুয়ারি ২০২০, শুক্রবার, পৌষ পূর্ণিমা। পূর্ণিমা তিথি শুরু হবে, ১০ জানুয়ারি ভারতীয় সময় ভোর ২টা ৩৬মি ২৩ সেকেন্ডে, এবং তিথি ছাড়বে পরদিন অর্থাৎ ১১ জানুয়ারি, রাত্রি ১২টা ৫২মি ৫৩ সেকেন্ডে।

আরো পড়ুনঃ জেনে নিন ২০২১ সালের একাদশী ব্রতের নির্ভুল ও পূর্ণাঙ্গ সময়সূচী!

২। মাঘী পূর্ণিমা ২০২০

মাঘী পূর্ণিমা বৌদ্ধ ধর্মানুসারীদের কাছে অত্যন্ত পবিত্র। ২০২০ সালের মাঘী পূর্ণিমা তিথি শুরু হবে, ৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা ৩ মিনিট ৫ সেকেন্ডে, এবং তিথি ছাড়বে পরদিন অর্থাৎ ৯ ফেব্রুয়ারি দুপুর ১টা ৪ মিনিট ৯ সেকেন্ডে।

৩। ফাল্গুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমা ২০২০

ফাল্গুনী পূর্ণিমাকে দোল পূর্ণিমাও বলা হয়। সনাতন ধর্মানুসারীদের নিকট এই পূর্ণিমা ভীষণ পবিত্র। ২০২০ সালের ফাল্গুনী পূর্ণিমা অর্থাৎ দোল পূর্ণিমা তিথি শুরু হবে, ৯ মার্চ, সোমবার, ভোর ৩টা ৪ মিনিট ৪৭ সেকেন্ডে এবং তিথি শেষ হবে রাত্রি ১১টা ১৮ মিনিট ২৮ সেকেন্ডে।

আরো পড়ুনঃ একাদশীতে কী কী করা যাবেনা ও কী কী খাওয়া যাবেনা

৪। চৈত্র পূর্ণিমা ২০২০

চৈত্র পূর্ণিমা হনুমানজীর জন্মতিথি। তাই এদিন হনুমান জয়ন্তী পালন করা হয়। ২০২০ সালের চৈত্র পূর্ণিমা তিথি শুরু হবে, ৭ এপ্রিল ভোর ১২টা ২ মিনিট ৪৭ সেকেন্ডে, এবং শেষ হবে ৮ এপ্রিল সকাল ৮টা ৬ মিনিট ১৭ সেকেন্ডে।

আরো পড়ুনঃ জেনে নিন ২০২১ সালের অমাবস্যা তিথির নির্ভুল ও পূর্ণাঙ্গ সময়সূচী!

৫। বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা ২০২০

বৈশাখী পূর্ণিমাকে বুদ্ধ পূর্ণিমা নামেও অভিহিত করা হয়। বৌদ্ধদের নিকট এই দিনটি অত্যন্ত পবিত্র। ২০২০ সালের বৈশাখী পূর্ণিমা তিথি শুরু হবে, আগামী ৬ মে বুধবার, সন্ধ্যা ৭টা ৪৬ মিনিট ৩৭ সেকেন্ডে, এবং তিথি শেষ হবে, ৭মে বৃহস্পতিবার বিকাল ৪টা ১৬ মিনিট ৪৮ সেকেন্ডে।

৬। জ্যৈষ্ঠ পূর্ণিমা ২০২০

জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা মানেই জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব। এই দিনটিতে রানী রাসমণি দক্ষিণেশ্বরের নবরত্ন মন্দিরে, দেবী মূর্তি প্রতিষ্ঠা করেছিলেন। ২০২০ সালের জ্যৈষ্ঠ পূর্ণিমা শুরু হবে, আগামী ৫ জুন, শুক্রবার বিকাল ৩টা ১৭ মিনিট ৪৭ সেকেন্ডে, এবং শেষ হবে ৬ জুন শনিবার ভোর ১২টা ৪৪ মিনিট ৫ সেকেন্ডে।

আরো পড়ুনঃ বাংলাদেশে অবস্থিত ৬টি শক্তিপীঠের অজানা কাহিনী

৭। আষাঢ়ী পূর্ণিমা বা গুরু পূর্ণিমা ২০২০

আষাঢ় মাসের এই পূর্ণিমাকে গুরু পূর্ণিমা নামে ডাকা হয়। হিন্দু মতে এই দিন, মহাভারত রচয়িতা “বেদব্যাস” জন্মগ্রহণ করেছিলেন। আর সে কারণে এই পূর্ণিমার অপর নাম “ব্যাস” পূর্ণিমা। ২০২০ সালের গুরু পূর্ণিমা তিথি শুরু হবে, ৪ জুলাই সকাল ১১টা ৩৫ মিনিট ৫৭ সেকেন্ডে এবং শেষ হবে ৫ জুলাই সকাল ১০টা ১৬ মিনিট ৮ সেকেন্ডে।

৮। শ্রাবণী পূর্ণিমা বা রাখি পূর্ণিমা ২০২০

শ্রাবণ মাসের এই পূর্ণিমাকে রাখি পূর্ণিমা নামেও ডাকা হয়। হিন্দুদের জনপ্রিয় উৎসব রাখি বন্ধন এই পূর্ণিমাতেই পালিত হয়। ২০২০ সালের রাখি পূর্ণিমা তিথি শুরু হবে, ২ আগস্ট রাত ৯টা ৩১ মিনিট ২ সেকেন্ডে, এবং শেষ হবে পরদিন অর্থাৎ ৩ আগস্ট রাত ৯টা ৩০ মিনিট ২৮ সেকেন্ডে।

আরো পড়ুনঃ ৫১ শক্তিপীঠের বর্তমান অবস্থান এবং কোথায় সতীর কোন অঙ্গ পড়েছিল জেনে নিন

৯। ভাদ্র পূর্ণিমা বা মধু পূর্ণিমা ২০২০

ভাদ্র মাসের পূর্ণিমা তিথিকে মধু পূর্ণিমা নামেও ডাকা হয়। বৌদ্ধ ধর্মানুসারীদের নিকট মধু পূর্ণিমা অত্যন্ত পবিত্র। হিন্দু শাস্ত্র মতে, এই পূর্ণিমাতে সত্যনারায়ণের পুজো করলে প্রত্যেকের জীবনে অশুভ ছায়া কেটে যায়। এ দিন অনেক বাঙালি মহিলাই, উমা-মহেশ্বরের পুজো করে থাকেন।

২০২০ সালের মধু পূর্ণিমা তিথি শুরু হবে, ১ সেপ্টেম্বর সকাল ৯টা ৪০ মিনিট ৫৪ সেকেন্ডে এবং শেষ হবে ২ সেপ্টেম্বর সকাল ১০টা ৫৩ মিনিট ৪২ সেকেন্ডে

১০। আশ্বিনী পূর্ণিমা বা কোজাগরী পূর্ণিমা ২০২০

আশ্বীন মাসের পূর্ণিমাকে কোজাগরী পূর্ণিমা নামে ডাকা হয়। এদিন বাঙালি হিন্দুদের ঘরে ঘরে মা লক্ষ্মীর পূজা করা হয়। বৌদ্ধ ধর্মানুসারীদের নিকট এই পূর্ণিমা প্রবারণা পূর্ণিমা নামে পরিচিত।

২০২০ সালের কোজাগরী পূর্ণিমা তিথি শুরু হবে, ৩০ অক্টোবর সন্ধ্যা ৫টা ৪৭ মিনিট ৫৫ সেকেন্ডে, এবং শেষ হবে ৩১ অক্টোবর রাত ৮টা ২১ মিনিট ৭ সেকেন্ডে।

আরো পড়ুনঃ আপনি কি জানেন ২০২০ সালের দুর্গাপূজা শুরু হবে মহালয়ার ঠিক ৩৫ দিন পর!

১১। কার্তিক পূর্ণিমা ২০২০

হিন্দুশাস্ত্রমতে এই দিনটিতে উপোস করলে ১০০০ অশ্বমেধ এবং ১০০ টি রাজসিক যজ্ঞ করার সমান পূর্ণ লাভ সম্ভব। কার্তিক মাসের এই পূর্ণিমা তিথিতেই শিখ ধর্ম গুরু “গুরু নানক” জন্মগ্রহণ করেছিলেন।

২০২০ সালের কার্তিক পূর্ণিমা তিথি শুরু হবে, আগামী ২৯ নভেম্বর ভোর ১২টা ৪৯ মিনিট ৪৩ সেকেন্ডে, এবং শেষ হবে ৩০ নভেম্বর দুপুর ৩টা ১ মিনিট ২১ সেকেন্ডে

১২। মার্গশীর্ষ পূর্ণিমা ২০২০

অগ্রহায়ণ মাসের পূর্ণিমাকে মার্গশীর্ষ পূর্ণিমা নামে ডাকা হয়। শ্রীমদ্ভাগবত মতে, গোপীরা অগ্রহায়ণ মাসের এই তিথিতে কাত্যায়নীব্রত করতেন। 

২০২০ সালের মার্গশীর্ষ পূর্ণিমা তিথি শুরু হবে, ২৯ ডিসেম্বর সকাল ৭টা ৫৫ মিনিট ৫৮ সেকেন্ডে, এবং শেষ হবে ৩০ ডিসেম্বর সকাল ৮টা ৫৯ মিনিট ২১ সেকেন্ডে।

আরো পড়ুনঃ হিন্দু ধর্ম যেভাবে ইতালির অন্যতম প্রধান ধর্ম হয়ে উঠলো!

Related Articles

Leave a Reply

Back to top button
error: Content is protected !!